logo

সময়: ০৩:২০, সোমবার, ০৬ মে, ২০২৪

২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ০৩:২০ পূর্বাহ্ন

সর্বশেষ খবর

উচ্চশিক্ষার মানোন্নয়নে ইউজিসি ও ব্রিটিশ কাউন্সিলের মধ্যে সভা

Ekattor Shadhinota
২৪ এপ্রিল, ২০২৪ | সময়ঃ ০৯:৩৫
photo
উচ্চশিক্ষার মানোন্নয়নে ইউজিসি ও ব্রিটিশ কাউন্সিলের মধ্যে সভা

দেশের উচ্চশিক্ষার মানোন্নয়ন এবং একাডেমিক অংশীদারিত্ব জোরদার করার লক্ষ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি), ব্রিটিশ কাউন্সিল এবং একুমেনের সাথে সভা অনুষ্ঠিত হয়েছে।

ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ- এর সভাপতিত্বে বুধবার (২৪ এপ্রিল) কমিশনে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. হাসিনা খান, ইউজিসি সচিব (রুটিন দায়িত্ব) ড. শামসুল আরেফিন, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ, এসপিকিউএ বিভাগের পরিচালক ড. দূর্গা রানী সরকার, ব্রিটিশ কাউন্সিলের পরিচালক (প্রোগ্রাম) ডেভিড নক্সসহ ইউজিসি, ব্রিটিশ কাউন্সিল ও একুমেনের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় ট্রান্সন্যাশনাল হায়ার এডুকেশনের আওতায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গুণগত মানোন্নয়নে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়সমূহ কাজ করতে আগ্রহী। এক্ষেত্রে জয়েন্ট ডিগ্রি, ডুয়াল ডিগ্রি ও গবেষণা সহযোগিতা প্রদানে আগ্রহ প্রকাশ করে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল। এছাড়া, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের আন্তর্জাতিকীকরণ, শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি এবং উচ্চশিক্ষা খাতে একাডেমিক অংশীদারিত্ব তৈরি করার বিষয়ে আলোচনা করা হয়।

সভায় প্রফেসর বিশ্বজিৎ চন্দ বলেন, ইউজিসি মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে কাজ করছে। দেশের শিক্ষার্থীদের বাজার চাহিদা উপযোগী করে গড়ে তোলা এবং কিভাবে তাদের দক্ষতা বৃদ্ধি করা যায় সেটি নিয়েও কাজ করছে। বিশ্ববিদ্যালয়ে কি ধরনের প্রোগ্রাম চালু করলে শিক্ষার্থীরা উপকৃত হবেন সে বিষয়টি অগ্রাধিকার দেওয়া হচ্ছে। যুক্তরাজ্যসহ বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোকে ফ্রন্টিয়ার প্রযুক্তি, জয়েন্ট রিসার্চ, জয়েন্ট ডিগ্রি, ডুয়াল ডিগ্রি বিষয়ে যৌথভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…