logo

সময়: ০৪:৪৬, শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ০৪:৪৬ অপরাহ্ন

সর্বশেষ খবর

মহান বিজয়ের এই দিনে আমাদের শপথ নিতে হবে ৩০ লক্ষ শহীদের রক্ত বৃথা যেতে দিব না ঃ মুনির হামজা

Ekattor Shadhinota
১৮ ডিসেম্বর, ২০২১ | সময়ঃ ০৮:১৯
photo
মহান বিজয়ের এই দিনে আমাদের শপথ নিতে হবে ৩০ লক্ষ শহীদের রক্ত বৃথা যেতে দিব না ঃ মুনির হামজা

বিশেষ প্রতিনিধি ঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগ নেতা , সুইডেন প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মুনির হামজা এক বিবৃতিতে বলেন,আজ মহান বিজয় দিবসের সুবর্ন জয়ন্তী ও মুজিববর্ষ উৎযাপন উপলক্ষে মুক্তিযুদ্ধে ত্রিশ লক্ষ শহীদের প্রতি জানাই পরম শ্রদ্ধা ও তাদের আত্মর মাগফেরাত কামনা করছ্। ি শ্রদ্ধাভরে স্মরন করছি মুক্তিযুদ্ধের সময় পাক হানাদার বাহিনীর কর্তৃক ধর্ষিত ও নির্জাতিত দুলক্ষ মাবোনদের। পরম শ্রদ্ধাভরে স্মরন করছি পচাত্তরের ১৫ই আগস্ট ঘাতকদের হাতে নিহত হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির জনক বঙ্গবন্ধু, শেখ ফজলুল হক মনি, আবদুর রব সেরনিয়াবাদসহ তাদের পরিবারের নিহত সকল সহীদদের প্রতি। শ্রদ্ধা জানাই ঘাতকদের হাতে জেলখানায় নিহত জাতীয় চার নেতার প্রতি। একই সাথে শ্রদ্ধা জানাই বায়ান্ন সালে মহান ভাষা শহীদদের প্রতি।
তিনি বলেন, বিশ্ব মানচিত্রে একমাত্র বাংলাদেশ যার সূর্য সন্তানরা ভাষার জন্য প্রান দিয়েছেন। এরপর একাত্তরের স্বাধীনতা যুদ্ধে ত্রিশ লক্ষ লোক প্রান দিয়েছেন। স্বাধীনতার জন্য এত রক্তক্ষয় বিশ্ব ইতিহাসে অন্য কোথাও ঘটেছে বলে আমার জানা নেই। এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত এই স্বাধীনতাকে যেমন আমাদেরকে রক্ষা করতে হবে, অপরদিকে জাতির জনক বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন সোনার বাংলা  গড়ে তুলতে হবে। আজ আমাদের স্বাধীনতার পঞ্চাশ বছর পুর্তি উপলক্ষে ভাবতে হবে দেশকে আমরা সমৃদ্ধির পথে কতদুর এগিয়ে নিয়েছি। 
তিনি বলেন, একটা বিষয় আমরা সকলেই অবগত আছি যে, ৫৬ হাজার বর্গমাইলের এই বাংলাদেশ একদিকে যেমন বিশ্বের সবচেয়ে ঘনবসতিপুর্ন,  অপরদিকে বিশ্বের সবচেয়ে সম্পদশালী দেশও বাংলাদেশ। এদেশের মাটির নীচে ও উপরে রয়েছে অঢেল সম্পদ। মাটির নীচে গ্যাস/তেল সহ বিভিন্ন খনিজ সম্পদ এবং মাটির উপরিভাগে রয়েছে চা, চামড়া, পাট, কাঠ, মাছ, ধান, গম, ফল, মুল, শাকসবজি, গবাদি পশু,হাঁস, মুরগী, মিঠা পানি ও মানব সম্পদ। এছাড়া রয়েছে বিশাল গার্মেন্টস শিল্প ও রেমিটেন্স ইনকাম। এসবকিছুর সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে বাংলাদেশ অল্প সময়ের ব্যবধানে একটি ধনী ও সমৃদ্ধশালী দেশে পরিনত হতে পারে।
তিনি বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করেন। তিনি সর্বশক্তি দিয়ে যুদ্ধবিদ্ধস্থ দেশকে তিলে তিলে গড়ে তুলছিলেন। কিন্তু স্বাধীনতার মাত্র সারে তিন বছরের মাথায় জাতির জনককে হত্যা করে শত্রুরা তার সোনার বাংলা গড়ার স্বপ্ন নস্যাৎ করে দেয়। তারপরে একুশটি বছর সামরিক শাসনের যাতাকলে দেমের উন্নয়ন/সমৃদ্ধি পিষ্ট হযেছে। তারা আমাদের স্বাধীনতার সুফল সহ সমস্ত অর্জনগুলো তিলে তিলে ধংস করে দিয়েছে। তাছাড়া বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা গড়ার কাজকে বাধাগ্রস্থ করার জন্য জাতির শেষ ভরসা জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনাকে হত্যার জন্য ১৯ বরে হামলা করেছে। কিন্তু রাখে আল্লাহ মারে কে? আল্লাহর অসীম রহমতে তিনি সমস্ত আপঃশক্তির পতন ঘটিয়ে দেশকে উন্নয়নের মহাসড়কে তুলতে সক্ষম হয়েছেন্। আজ তিনি বিজয়ের পঞ্চাশতম সুবর্নজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে জাতিকে সোনার বাংলা গড়ার শপথ পড়িয়েছেন। এটা  আমাদের জন্য একটি বিশাল অর্জন।
মুনির হামজা বলেন, এতো কিছুর পড়েও আমাদের সর্বদা সতর্ক থাকতে হবে। স্মরন রাখতে হবে, বাহিরের শত্রুর চেয়ে ভিতরের শত্রুরা মারাত্মক ক্ষতিকর। অনুপ্রবেশকারীদের রুখতে হলে দলের ভিতরে শুদ্ধি অভিযান অব্যাহত রাখতে হবে। প্রয়োজনে বহির্বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা বঙ্গবন্ধুর সৈনিকদের সহযোগিতা নিতে হবে। আমাদের দাবী প্রবাসী বাংলাশেীদের ভোট প্রদানের অধিকার নিশ্চিত করতে হবে।  আমাদেরকে দেশীবিদেশী শত্রুদের মোকাবিলায় চ্যালেঞ্জ গ্রহন করতে হবে। বাংলাদেশ একটা গুরুত্বপুর্ন ভৌগোলিক অবস্থানে রয়েছে। অতএব, আন্তর্জাতিক বিভিন্ন ইশুতে আমাদের ভুমিকা রাখতে হবে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সবক্ষেত্রে সে ভুমিকা রেখে চলেছেন। উন্নয়নের রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়িত হলে আমাদের বাংলাদেশ একটা শক্তিশালী রাষ্ট্রে পরিনত হতে পারে। সেক্ষেত্রে প্রবাস থেকে আমাদের সহযোগিতা থাকবে ইনশাল্লাহ। আজকের এই বিজয়ের সুবর্নজয়ন্তীতে আমাদের শপথ নিতে হবে স্বাধীনতা যুদ্ধে ৩০ লক্ষ শহীদের রক্ত আমরা বৃথা যেতে দেব না।
 

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…