logo

সময়: ০৫:০৯, রবিবার, ০৫ মে, ২০২৪

২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ০৫:০৯ পূর্বাহ্ন

সর্বশেষ খবর

প্রধানমন্ত্রী নির্বাচন : সুনাককে সরে দাঁড়াতে চাপ দিচ্ছেন বরিস

Ekattor Shadhinota
২২ অক্টোবর, ২০২২ | সময়ঃ ১২:৩৭
photo
ফাইল ছবি

আন্তর্জাতিক  :-লিজ ট্রাসের আকস্মিক পদত্যাগের পর যুক্তরাজ্যের প্রধামন্ত্রী হিসেবে ফের ক্ষমতায় আসতে চাচ্ছেন তারই পূর্বসূরী বরিস জনসন। এরই মধ্যে তিনি নিজ দল কনজারভেটিভ পার্টির ঋষি সুনাককে নির্বাচনি দৌড় থেকে সরে দাঁড়াতে বলেছেন।
ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
মাত্র ছয় সপ্তাহ আগে কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দৌড়ে ঋষি সুনাককে হারিয়ে বরিস জনসনের স্থলাভিষিক্ত হয়েছিলেন লিজ ট্রাস। সুনাক একজন সাবেক সাবেক অর্থমন্ত্রী। পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে পার্টির নেতাকর্মীদের অন্যতম পছন্দ তাকেই।
তবে বরিস জনসনের সমর্থনে কনজারভেটিভ পার্টির সংসদ সদস্যদের একটা বড় অংশ বলছেন, ২০২৪ সালের ডিসেম্বরে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনে পরাজয়ের হাত থেকে দলকে একমাত্র বরিসই রক্ষা করতে পারেন।
দ্য টেলিগ্রাফের প্রতিবেদন অনুযায়ী, প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে আলোচনায় উঠে আসতেই ঋষি সুনাককে নির্বাচন থেকে সরে দাঁড়াতে চাপ দিচ্ছেন বরিস জনসন। সম্প্রতি দুইজনের মধ্যে যে বিরোধ দেখা দিয়েছিল, তা মিটমাট করে নেওয়ার সুযোগ দিচ্ছেন- এমনটাও দাবি করেছেন বরিস।
আগামী সপ্তাহে ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী শুক্রবারের মধ্যেই জানা যাবে ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন।
২০১৯ সালের ২৩ জুলাই ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হন বরিস জনসন। পরদিন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। গত ৬ সেপ্টেম্বর তিনি দুটি পদ থেকেই পদত্যাগ করেন। তার সরকারে অর্থমন্ত্রী ছিলেন ঋষি সুনাক।
বরিস জনসনের পদত্যাগের পর তার উত্তরসূরি হিসেবে ৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন লিজ ট্রাস। তবে মাত্র ৪৫ দিনের মাথায় গত বৃহস্পতিবার পদত্যাগ করেছেন তিনি।

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…