logo

সময়: ০৩:০৯, রবিবার, ০৫ মে, ২০২৪

২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ০৩:০৯ পূর্বাহ্ন

সর্বশেষ খবর

কে হচ্ছে পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাক, মর্ডান্ট নাকি বরিস

Ekattor Shadhinota
২১ অক্টোবর, ২০২২ | সময়ঃ ১১:৩১
photo
ফাইল ছবি

আন্তর্জাতিক  :-পদত্যাগ করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস। বাজেট নিয়ে গোলযোগের মধ্যে দায়িত্ব নেয়ার ৪৫ দিনের মাথায় বৃহস্পতিবার (২০ অক্টোবর) পদ থেকে সরে দাঁড়ালেন তিনি। এখন কনজারভেটিভ পার্টির নতুন নেতা এবং প্রধানমন্ত্রী কে হচ্ছেন তা নিয়ে শুরু হয়েছে জল্পনা কল্পনা।
বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, পার্টি যাকে নেতা নির্বাচন করবে তিনিই হবেন যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী। লিজ ট্রাস জানিয়েছেন, টোরি (কনজারভেটিভ) দলের নেতা নির্বাচন আগামী সপ্তাহের মধ্যেই সম্পন্ন হবে।
কনজারভেটিভ পার্টি, যা পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার অধিকারী এবং আরও দুই বছরের জন্য দেশব্যাপী নির্বাচন আহ্বানের প্রয়োজন নেই। এখন তারা ২৮ অক্টোবরের মধ্যে একজন নতুন নেতা নির্বাচন করবে। যিনি হবেন ছয় বছরে ব্রিটেনের পঞ্চম প্রধানমন্ত্রী।
ধারণা করা হচ্ছে এবার প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাককে পেনি মর্ডান্টের বিরুদ্ধে দাঁড় করানো হতে পারে। তবে বরিস জনসনের প্রত্যাবর্তনের সম্ভাবনাও রয়েছে। তিনি গত জুলাই মাসে প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারিত হন এবং তার মন্ত্রীরা তাকে পদত্যাগ করতে বাধ্য করেন।
খবরে বলা হয়, গতবারের নির্বাচনে টোরি নেতা নির্বাচনে সাবেক চ্যান্সেলর ঋষি সুনাক ছিলেন লিজ ট্রাসের প্রধান প্রতিদ্বন্দ্বী। তাকে হারিয়ে ট্রাস কনজারভেটিভ নেতা এবং প্রধানমন্ত্রী হন। অন্যদিকে, তৎকালীন বাণিজ্যমন্ত্রী পেনি মর্ডান্ট পঞ্চম দফা ভোটেই প্রতিযোগিতা থেকে ছিটকে পড়েন।
ডাউনিং স্ট্রিটে ১০ নম্বর কার্যালয়ের বাইরে লিজ ট্রাস পদত্যাগের ঘোষণা দেয়ার সময় স্বীকার করেন যে, তিনি তার দলের বিশ্বাস হারিয়েছেন। গত ৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন লিজ ট্রাস।
কিন্তু অর্থনৈতিক সংকট সামাল দিতে না পেরে মাত্র ৪৫ দিনের মাথায় বৃহস্পতিবার তিনি পদত্যাগের ঘোষণা দেন। যুক্তরাজ্যের ইতিহাসে ট্রাসই সবচেয়ে কম সময় প্রধানমন্ত্রী পদে থাকার রেকর্ড করলেন।

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…