logo

সময়: ১২:১৬, শুক্রবার, ০৩ মে, ২০২৪

২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১২:১৬ অপরাহ্ন

সর্বশেষ খবর

উত্তর কোরিয়াকে ‘অনুকরণ’ করেছে চীন

Ekattor Shadhinota
০৪ আগস্ট, ২০২২ | সময়ঃ ১০:০৭
photo
ফাইল ছবি

আন্তর্জাতিক:-তাইওয়ানের জলসীমার ভেতর মিসাইল ছুড়ে চীন দক্ষিণ কোরিয়াকে ‘অনুকরণ’ করেছে। তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বৃহস্পতিবার বিবিসির প্রতিবেদনে এ তথ্য বলা হয়েছে।
এ ব্যাপারে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, তাইওয়ানের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে চীন। এ সময়  গণতান্ত্রিক দ্বীপটিকে সমর্থনের পাশাপাশি স্বাধীনতা ও গণতন্ত্র রক্ষার আহ্বান জানিয়েছে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়।
তবে চীনের সঙ্গে চলমান তীব্র উত্তেজনার মধ্যেও আত্মসংবরণ করার আহ্বান জানিয়েছে তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়।
মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে স্বশাসিত দ্বীপটিকে ঘিরে সামরিক মহড়া চালাচ্ছে চীন। ওই মহড়ার সময় বেইজিং তাইওয়ানের জলসীমায় ব্যালাস্টিক মিসাইল ছুড়েছে বলে অভিযোগ করেছে তাইপে প্রশাসন।  
স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল থেকে  যুদ্ধের প্রস্তুতি হিসেবে ওই সামরিক মহড়া শুরু করে চীন। চীনের এই মহড়ার কারণে তাইওয়ানে সব ধরনের বিমান চলাচল বন্ধ রয়েছে।
চীনের ওই সামরিক মহড়া স্থানীয় সময় শনিবার দুপুরে শেষ হবে। সামরিক এ মহড়া তাইওয়ানের আশপাশের আকাশ ও জলসীমায় অব্যাহত থাকবে।
এদিকে তাইওয়ান কর্তৃপক্ষ বলছে, চীনের এ মহড়া জাতিসংঘের নিয়মবহির্ভূত। তাইওয়ানের আঞ্চলিক আকাশসীমায় মহড়া নিয়ে সরাসরি আকাশ ও সমুদ্রসীমায় প্রবেশ স্বাধীনতার জন্য হুমকি।
তাইওয়ানের ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি) বলেছে,  চীন আন্তর্জাতিক জলপথের সবচেয়ে বড় ব্যস্ত অংশে মহড়া পরিচালনা করছে, যা দায়িত্বহীনতা, অবৈধ আচরণ।
অন্যদিকে তাইওয়ানের মন্ত্রিপরিষদের মুখপাত্র এ মহড়ার তীব্র নিন্দা প্রকাশ করেছেন। তিনি বলেন, আমাদের প্রতিরক্ষা, পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রেসিডেন্টের ওয়েবসাইটে হামলা করেছে হ্যাকাররা।

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…