logo

সময়: ০৬:২৭, শুক্রবার, ০৩ মে, ২০২৪

২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ০৬:২৭ অপরাহ্ন

সর্বশেষ খবর

জার্মান মন্ত্রকের কাগজ ইউক্রেনের জন্য পুনর্গঠনের ব্যবস্থার প্রস্তাব করেছে৷

Ekattor Shadhinota
১০ এপ্রিল, ২০২৪ | সময়ঃ ১০:৫৬
photo
জার্মান মন্ত্রকের কাগজ ইউক্রেনের জন্য পুনর্গঠনের ব্যবস্থার প্রস্তাব করেছে৷

আন্তর্জাতিক ডেস্ক ঃ- বুধবার প্রকাশিত একটি নতুন গবেষণাপত্রে জার্মান সরকার ইউক্রেনের অর্থনৈতিক পুনর্গঠনে সহায়তার ১৫-দফা প্যাকেজ প্রস্তাব করেছে। 

প্রস্তাবিত ব্যবস্থাগুলি ইউক্রেনের ক্ষুদ্র ও মাঝারি আকারের ব্যবসার জন্য আর্থিক ভর্তুকি এবং স্বল্প সুদে ঋণের পাশাপাশি সেখানে ব্যবসা করতে আগ্রহী জার্মান কোম্পানিগুলির জন্য বিনিয়োগের নিশ্চয়তা কেন্দ্রিক, উন্নয়ন মন্ত্রণালয় বুধবার ঘোষণা করেছে।                      
                    

মন্ত্রক বলেছে যে এটি পশ্চিম জার্মানির পুনর্গঠনের জন্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে গঠিত একটি রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ ব্যাংক ক্রেডিটানস্টাল্ট ফার উইডেরাউফবাউ (কেএফডব্লিউ) এর আদলে ইউক্রেনের পুনর্গঠনের জন্য একটি আর্থিক প্রতিষ্ঠান তৈরি করতে ইউক্রেন সরকারের সাথে কাজ করছে। 

"এই যুদ্ধে টিকে থাকার জন্য ইউক্রেনের অস্ত্রের চেয়ে বেশি প্রয়োজন।  অর্থনীতির কাজ অব্যাহত রাখা এবং দেশটি পুনর্গঠনে অর্থায়ন করতে পারে এটাও গুরুত্বপূর্ণ," বলেছেন উন্নয়ন মন্ত্রী সভেনজা শুলজে। 

তিনি বলেন যে KfW ক্রেডিট প্রতিষ্ঠানের সাথে পশ্চিম জার্মানির অভিজ্ঞতা দেখায় যে ছোট এবং মাঝারি আকারের কোম্পানিগুলির জন্য অনুকূল অর্থায়ন পুনর্গঠনের জন্য সবচেয়ে কার্যকর পদক্ষেপগুলির মধ্যে একটি। 

KfW, Schulze বলেন, "১৯৫০ এবং ১৯৬০ এর দশকের অর্থনৈতিক অলৌকিকতার একটি সক্ষমকারী। "

বিশ্বব্যাংক বর্তমানে ইউক্রেনের পুনর্গঠনের খরচ প্রায় $৪৮৬ বিলিয়ন অনুমান করেছে। 

জার্মান ভাইস চ্যান্সেলর রবার্ট হ্যাবেক বলেছেন যে এই কঠিন সময়ে ইউক্রেনের অর্থনীতিকে সাহায্য করার জন্য এবং প্রবৃদ্ধি ও বিনিয়োগের সম্ভাবনা উন্মুক্ত করার জন্য প্রতিটি সুযোগ ব্যবহার করা উচিত।

"পুনর্গঠনের জন্য শুধুমাত্র পাবলিক ফান্ডই যথেষ্ট হবে না। এ কারণেই জার্মান সরকার ইউক্রেনের পুনর্গঠন ও আধুনিকীকরণে বেসরকারী খাতকে আরও বেশি সম্পৃক্ত করার দিকে মনোনিবেশ করছে," হ্যাবেক বলেন।

ইস্যু পেপারটি ইউক্রেন পুনরুদ্ধার সম্মেলনের একটি অবদান, যা ১১ এবং ১২ জুন বার্লিনে অনুষ্ঠিত হবে। জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ এবং ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি যৌথভাবে সম্মেলনের হোস্ট করছেন।

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…