logo

সময়: ০৮:২২, শুক্রবার, ০৩ মে, ২০২৪

২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ০৮:২২ অপরাহ্ন

সর্বশেষ খবর

দৈত্য নাগরিকত্ব থাকা নোয়াখালী ১ এর স্বতন্ত্র প্রার্থী রুল আমিনের মনোনয়ন বাতিলের নির্দেশ

Abdul Based
২৮ ডিসেম্বর, ২০২৩ | সময়ঃ ১০:৫৪
photo
দৈত্য নাগরিকত্ব থাকা নোয়াখালী ১ এর স্বতন্ত্র প্রার্থী রুল আমিনের মনোনয়ন বাতিলের নির্দেশ

 নোয়াখালী  থেকে আব্দুল বাসেদ ঃ দ্বৈত নাগরিকত্ব থাকায় নোয়াখালী-১ আসনের স্বতন্ত্র প্রার্থী খন্দকার রুহুল আমিনের প্রার্থিতা বাতিলের বিষয়ে সিদ্ধান্ত নিতে নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

তথ্য অনুসন্ধানে জানা যায়,দ্বৈত নাগরিকত্বের (বাংলাদেশ ও আমেরিকা) অভিযোগ প্রমাণিত হওয়ায় নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনে স্বতন্ত্র প্রার্থী খন্দকার রুহুল আমিনের প্রার্থিতা বাতিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তার প্রার্থিতা করতে নির্বাচন কমিশনকে (ইসি) প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

১৬৬৯২/২০২৩ নং রিটের শুনানি শেষে গতকাল বুধবার (২৭ ডিসেম্বর) বিচারপতি মো. ইকবাল কবির ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান ও মোস্তাফিজুর রহমান খান ও আজহার উল্লাহ ভূঁইয়া। প্রার্থী খন্দকার রুহুল আমিনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মোমতাজ উদ্দিন ফকির ও ওমর সাদাত। আর ইসির পক্ষে ছিলেন আইনজীবী কামরুন্নাহার মাহমুদ দীপা।

জানা যায়, দ্বৈত নাগরিকত্বের তথ্য গোপন করে খন্দকার রুহুল আমিন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নোয়াখালী-১ আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়ন দাখিল করেছিলেন। তবে খন্দকার রুহুল আমিনের প্রার্থিতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন একই আসনের বাসিন্দা ও নোয়াখালীর চাটখিল উপজেলার দশঘরিয়া গ্রামের জালাল আহমেদ শেখের পুত্র শফিকুল রহমান। হাইকোর্ট খন্দকার রুহুল আমিনের দ্বৈত নাগরিকত্বের বিষয়ে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে তদন্ত করে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

তদন্তে খন্দকার রুহুল আমিন বাংলাদেশ ও আমেরিকার দ্বৈত নাগরিকত্বের বিষয়টি প্রমাণিত হওয়ায় আদালত তার প্রার্থিতা অবৈধ ও বাতিলযোগ্য ঘোষণা করেন।

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…