logo

সময়: ০৫:৪৭, শনিবার, ০৪ মে, ২০২৪

২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ০৫:৪৭ পূর্বাহ্ন

সর্বশেষ খবর

সুইডেন  আওয়ামী লীগের উদ্যেগে ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত 

Ekattor Shadhinota
২২ সেপ্টেম্বর, ২০২৩ | সময়ঃ ১০:৩২
photo
সুইডেন  আওয়ামী লীগের উদ্যেগে ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত 

ইসরাত জাহান ঃ সুইডেন আওয়ামী লীগের উদ্যোগে বিগত ১৬ই সেপ্টেম্বর শনিবার স্টকহোমের হালুন্দা ফলকেতহুজে ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। উক্ত সম্মেলনে সভাপতিত্ব করেন সুইডেন আওয়ামী লীগের সভাপতিএ এইচ এম জাহাঙ্গীর কবির  এবং পরিচালনাা করেন যুগ্ন সাধারন সম্পাদক সৈয়দ বজলুল বারী মাসুম।

photo

উক্ত সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মেলন প্রস্তুতি কমিটির চেয়ারম্যান সুইডেন আওয়ামী লীগের সাবেক  সফল সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী গোলাম আম্বিয়া ঝন্টু।
সম্মেলন উদ্ভোদন করেন এ এইচ এম জাহাঙ্গীর কবির। অনুষ্ঠনের শুরুতেই পবিত্র কোরন থেকে তেলাওয়াত করেন জামাল মিয়া এবং গীতা পাঠ করেন বাসন লাল সরকার। ৫২ এর ভাষা আন্দোলন, একাত্তরের মুক্তিযুদ্ধ ও ১৫ই আগষ্টে জাতির জনক শেখ মুজিবুর রহমান সহ সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট  নিরবতা পালন এবং সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।
সুইডেন আওয়ামী লীগের সম্মেলনের সফলতা কামনা করে মাননীয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা কর্তৃক প্রেরিত বানী পাঠ করেন সুইডেন আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম জাহাঙ্গীর কবির ও বাঙলাদেশ আওয়ামী লীগের সাধারন সম্পাদক ওবায়দুল কাদেরের বানী পাঠ করেন যুগ্ন সাধারন সম্পাদক সৈয়দ বজলুল বারী মাসুম।
সম্মেলনে ভার্চুয়ালী প্রধান অতিথি থাকার কথা ছিল বাংলাদেশ আওয়ামী লীঘ এর প্রচার ও প্রকাশনা সম্পাদক ডঃ আবদুস সোবহান গোলাপ এর। তিনি মাননীয় প্রধানমন্ত্রীর আমেরিকার উদ্দেশ্যে যাত্রা প্রক্কালে ব্যস্ত থাকায় সম্মেলনে বক্তব্য দিতে পারেননি। তবে, সুইডেন আওয়ামী লীগৈর সম্মেলনে উপস্থিত সবাইকে  মুঠোফোনে সুভেচ্ছা জানান।
সুইডেন আওয়ামী লীগ এর গত সাত বছরের সকল কার্যক্রম এর উপর সংক্ষিপ্ত রিপোর্ট পেশ করেন যুগ্ন সাধারন সম্পাদক সৈয়দ বজলুল বারী মাসুম। এরপর, উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে বক্তব্য রাখেন সুইডেন আওয়ামী লীগ এর সহ সভাপতি সিরাজুল হক খান রানা, সাংগনিক সম্পাদক  সাইদুজ্জামান সিকদার খোকা, সাংগঠনিক সম্পাদক ইফতেখার জুয়েল বন, পরিবেশ বিষয়ক সম্পাদক নাছিম আহমদ, সুইডেন যুবলীগের সাবেক সভাপতি মিজানুর রহমান সিজান,সুইডেন যুবলীগের প্ক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন শাহরিয়ার রিয়াদ।
সুইডেন আওয়ামী লীগ এর সাংগঠনিক সম্পাদক  সাইদুজ্জামান সিকদার খোকা সব সময়ই অত্যন্ত জোড়াল ও স্পষ্ট বক্তব্য দিয়ে থাকেন। ত্রি-বার্ষিক সম্মেলনেও তিনি স্পষ্টভাবে বলেন,  প্রধানমন্ত্রী সুইডেন আওয়ামী লীগ বিষয়ে যে  আদেশ দিয়েছেন তা সবাইকে মানতে হবে। তা যারা না মানবে তারা তো প্রকৃতপ্ক্ষে আওয়ামী লীগের লোক না, বরং তারাই হাইব্রিড নেতাকর্মী। ফরহাদ আলী খান বিগত সাত বছরে তিনবার  দল ত্যাগ করেছেন, আবার ফিরে এসেছেন। এতেই প্রমানিত হয়, দলের প্রতি এরা কতখানি নিষ্ঠবান।  তিনি বলেন, দেশবিদেশে প্রকৃত আওয়ামী লীগের নেতাকর্মীগন থাকবে দূর্নীতিমুক্ত, নিষ্ঠাবান ও নেতৃত্বের প্রতি আনুগত্যশীল।  এসব গুনাবলীর অধিকরী যারা তারাই আদর্শগত ভাবে বঙ্গবন্ধুর অনুসারী। এছাড়া বিকল্প পথে আওয়ামী লীগ করার কোন সুযোগ নেই। তিনি আরো বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ একটানা পনের বছর ক্ষমতায় থাকার কারনে দলে অনেক সুবিধাবাদী  লোকদের সমাবেশ ঘটেছে। এদের কারনে প্রধানমন্ত্রী  জননেত্রী শেখ হাসিনা ও দলের ভাবমুর্তী বিনষ্ট হতে পারে। অতএব, এ বিষয় সকলকে কঠেরভাবে সতর্ক থাকতে হবে।র্
 এ পর্যায়ে সুইডেন আওয়ামী লীগ সভাপতি জাহাঙ্গীর কবির সমাপনী বক্তব্য দিয়ে সুইডেন আওয়ামী লীগের বিগত কমিটি বিলুপ্ত ঘোষনা করেন এবং দ্বিতীয় অধিবেশন এর জন্য সম্মেলন মঞ্চের দায়ীত্ব হস্তান্তর করেন সম্মেলন প্রস্তুত কমিটির চেয়ারম্যান কাজী গোলাম আম্বিয়া ঝন্টু সাহেবকে। এ সময় তার সাথে মঞ্চে উপস্থিত ছিলেন নির্বাচন প্রস্তুত কমিটির অপর দুই সদস্য হাফিজুর রহমান সিবেন্দ্র নারায়ন দেব দুলাল এবং নির্বাচন কমিশনার বৃন্দ যথাক্রমে হুমায়ুন কবির, আনোয়ার হোসেন ও সালাম চৌধুরী। নির্বাচন প্রস্তুত কমিটির চেয়ারম্যান কাজী গোলাম আম্বিয়া ঝন্টু উপস্থিত শতাধিক  সংখক মুজিব আদর্শের সৈনিকদের ধন্যবাদ জানিয়ে বক্তব্য প্রদান করেন। পরে নির্বাচন কমিশনার আনোয়ার হোসেনকে নির্বাচন কার্যক্রম পরিচালনা করার অনুরোধ জানান।
 নির্বাচন কমিশনার জনাব আনোয়ার হোসেন প্রথমে সভাপতি পদে মাননীয় প্রধানমন্ত্রী  কর্তৃক মনোনিত প্রার্থী জাহাঙ্গীর কবিরের নমিনেশনের কথা উল্লেখ করে বলেন, যেহেতু আর কোন প্রার্থী সভাপতি পদে নমিনেশন জমা দেননি, তাই সর্ব সম্মতিক্রমে আগামী তিন বছরের জন্য সুইডেন আওয়ামী লীগ এর সভাপতি হিসেবে জাহাঙ্গীর কবিরের নাম ঘোষনা করেন। সাধারন সম্পাদক পদে দুটি নমিনেশন জমা পড়ে, যথাক্রমে সৈয়দ বজলুল বারী মাসুম ও সিরাজুল হক খান রানা। নির্বাচন কমিশনার আনোয়ার হোসেন দুই প্রার্থীকে আলোচনা করে সমঝোতা করার অনুরোধ করেন। দুই সাধারন সম্পাদক প্রার্থীর  মধ্যে সমঝোতা হলে সিরাজুল হক খান রানা তার সাধারন সম্পাদক পদের প্রার্থীতা প্রত্যাহার করে নেন। তখন নির্বাচন কমিশনার আনোয়ার হোসেন সুইডেন আওয়ামী লীগ এর সাধারন সম্পাদক হিসেবে আগামী তিন বছরের জন্য সৈয়দ বজলুল বারী মাসুম এর নাম ঘোষনা করেন এবং আগামী চল্লিশ দিনের মধ্যে সকলের সাথে আলোচনা করে একটি পুর্নাঙ্গ কমিটি তৈরী করার নির্দেশ প্রদান করেন। সম্মেলন মঞ্চে আরো উপস্থিত ছিলেন সাবেক সিনিয়র সহ সভাপতি মহিউদ্দিন আহমদ লিটন ও সাবেক সহ সভাপতি আবদুস সালাম চৌধুরী।
 

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…