logo

সময়: ১১:২৬, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১১:২৬ পূর্বাহ্ন

সর্বশেষ খবর

চকলেট কেক

Ekattor Shadhinota
০৪ মার্চ, ২০২১ | সময়ঃ ০২:৩৫
photo
...

ডার্ক চকলেট মুজ
 

উপকরণ
ডার্ক চকলেট ৮৫ গ্রাম, ফ্রেশ ক্রিম ৭০ গ্রাম, দুই টেবিল চামচ স্বাভাবিক পানিতে গুলিয়ে নেওয়া জেলাটিন দুই চা–চামচ, হুইপড ক্রিম ৯০ গ্রাম।

প্রণালি

প্রথমে ডার্ক চকলেট ডাবল বয়লার মেথডে সম্পূর্ণ গলিয়ে নিতে হবে। একটু ঠান্ডা হয়ে এলে এতে ফ্রেশ ক্রিম মিশিয়ে বিট করে নিতে হবে। এবার হুইপড ক্রিম ভালোমতো বিট করে নিয়ে আলতোভাবে ফোল্ড করে ওপরের মিশ্রণে মিশিয়ে নিতে হবে।

পানিতে ভেজানো জেলাটিন ৫ সেকেন্ড মাইক্রোওয়েভে গরম করে নিয়ে হালকা ঠান্ডা করে নিতে হবে। ঠান্ডা হলেই এটিও মিশ্রণটিতে মিশিয়ে নিতে হবে। এর মধ্যে চকলেট কেকটি ঠান্ডা হয়ে গেলে তার ওপর পাইপিং ব্যাগে ডার্ক চকলেট মুজ ভরে সুন্দরভাবে লেয়ার করে দিতে হবে।

এবার বটমলেস কেক মোল্ডে সেট করে নেওয়া এই ২ ধরনের লেয়ারটি ২৫ মিনিট সেট হতে দিতে হবে নরমাল ফ্রিজের চেম্বারে।

 

 

হোয়াইট চকলেট মুজ

উপকরণ
হোয়াইট চকলেট ৮৫ গ্রাম, ফ্রেশ ক্রিম ৭০ গ্রাম, দুই টেবিল চামচ নরমাল পানিতে গুলিয়ে নেওয়া দুই চা–চামচ জেলাটিন, হুইপড ক্রিম ৯০ গ্রাম।

প্রণালি

প্রথমে হোয়াইট চকলেট ডাবল বয়লার মেথডে সম্পূর্ণ গলিয়ে নিতে হবে। একটু ঠান্ডা হয়ে এলে এতে ফ্রেশ ক্রিম মিশিয়ে বিট করে নিতে হবে। এবার হুইপড ক্রিম ভালোমতো বিট করে নিয়ে আলতোভাবে ফোল্ড করে ওপরের মিশ্রণে মিশিয়ে নিতে হবে।

পানিতে ভেজানো জেলাটিন ৫ সেকেন্ড মাইক্রোওয়েভে গরম করে নিয়ে হালকা ঠান্ডা করে নিতে হবে। ঠান্ডা জেলাটিন মিশ্রণটিতে মিশিয়ে নিতে হবে। এর মধ্যে চকলেট কেকটি ঠান্ডা হয়ে গেলে তার ওপর পাইপিং ব্যাগে হোয়াইট চকলেট মুজ ভরে সুন্দরভাবে লেয়ার করে দিতে হবে।

লেয়ার দেওয়া হয়ে গেলে পুরো কেকটি কমপক্ষে ৪ ঘণ্টা সেট করতে হবে নরমাল ফ্রিজে। এরপর ডিমোল্ড করে নিয়ে কেকের ওপরে কিছু কোকো পাউডার ডাস্ট করে নিলেই মজার হোয়াইট চকলেট মুজ কেক পরিবেশনের জন্য প্রস্তুত হয়ে যাবে।

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…