logo

সময়: ১০:৫০, মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

২৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০:৫০ পূর্বাহ্ন

সর্বশেষ খবর

ইরানি ড্রোন নিয়ে কঠোর অবস্থানের কথা জানাল ইউক্রেন

Ekattor Shadhinota
০৬ নভেম্বর, ২০২২ | সময়ঃ ১২:৩৪
photo
ফাইল ছবি

আন্তর্জাতিক  :-রাশিয়া ইরানি ড্রোন ব্যবহার করছে বলে আবারও জোর দাবি জানিয়েছে ইউক্রেন। এ অবস্থায় যে কোনো মূল্যে এসব ড্রোন সরবরাহ বন্ধ করবে বলে দৃঢ়প্রত্যয় ঘোষণা করেছে কিয়েভ।
ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা শনিবার এ ঘোষণা দেন। তিনি বলেন, যে কোনোভাবেই হোক, রাশিয়াকে ইরানের ড্রোন সরবরাহ বন্ধ করব। খবর আনাদোলুর।
এতদিন বিষয়টি অস্বীকার করলেও প্রথমবারের মতো রাশিয়াকে ড্রোন সরবরাহ করার কথা স্বীকার করেছে ইরান। তবে বলেছে, তারা ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার আগে মস্কোকে ড্রোন পাঠিয়েছিল।
শনিবার রাশিয়াকে ড্রোন সরবরাহের কথা স্বীকার করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেন, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরুর কয়েক মাস আগে ‘অল্প সংখ্যায়’ ড্রোন মস্কোয় পাঠানো হয়েছিল।
ইরান এখনো রাশিয়ায় ড্রোন সরবরাহ করছে বলে অভিযোগ উঠলেও আমির আব্দুল্লাহিয়ান অস্বীকার করেছেন।
তিনি বলেন, ইরান ইউক্রেন যুদ্ধে সহায়তা করার জন্য রাশিয়াকে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন সরবরাহ করেছে বলে কয়েকটি পশ্চিমা দেশ হইচই শুরু করেছে। ক্ষেপণাস্ত্র সরবরাহের অংশটি একেবারে ভুল।
দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেছে, ড্রোন সরবরাহের অংশটি সত্য। ইউক্রেন যুদ্ধে কয়েক মাস আগে আমরা অল্পসংখ্যক ড্রোন রাশিয়াকে দিয়েছিলাম।
গত কয়েক সপ্তাহে ইউক্রেনে বেসামরিক অবকাঠামো বিশেষ করে বিদ্যুৎকেন্দ্র এবং বাঁধে ইরানের তৈরি শাহেদ-১৩৬ ড্রোন ব্যবহার করে রাশিয়ার হামলা বৃদ্ধি পেয়েছে বলে অভিযোগ করেছে কিয়েভ। যদিও ইউক্রেনে হামলায় ইরানের ড্রোন ব্যবহারের অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…