logo

সময়: ০৪:৩০, রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪

২০ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ, ০৪:৩০ পূর্বাহ্ন

সর্বশেষ খবর

রাবির মেইনগেট থেকে বিনোদনপুর পর্যন্ত ফুটপাত দখল: ঝুঁকিতে পথচারীরা

Masud Rana
০৩ অক্টোবর, ২০২৪ | সময়ঃ ১০:৩৭
photo
রাবির মেইনগেট থেকে বিনোদনপুর পর্যন্ত ফুটপাত দখল: ঝুঁকিতে পথচারীরা

মাসুদ রানা রাব্বানী, রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মূল ফটকের সামনে থেকে বিনোদনপুর বাজার পর্যন্ত ঢাকা-রাজশাহী মহাসড়কের ফুটপাত দখল করে রেখেছেন বাঁশ ব্যবসায়ী এবং ভ্রাম্যমাণ দোকানীরা। এতে ঝুঁকি নিয়ে মহাসড়কে চলাচল করছেন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ স্থানীয় পথযাত্রীরা।
সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে শুরু করে বিনোদনপুর বাজার পর্যন্ত ফুটপাত দখল করে চারাগাছ, বাঁশের আড়ৎ, চায়ের দোকানসহ নানা দোকান বসিয়ে বেচাকেনা করছেন দোকানীরা। ফলে বাধ্য হয়ে পথচারীরা জীবনের ঝুঁকি নিয়ে মহাসড়ক দিয়ে যাতায়াত করছেন। এতে অনাকাঙ্খিত দূর্ঘটনার শিকারও হচ্ছেন অনেকেই।
মার্কেটিং বিভাগের শিক্ষার্থী ইসরাফিল ও লোকমান হোসেন বলেন, ফুটপাত আমাদের পথচারীদের জন্য তৈরি করা হয়েছে কিন্তু তা এখন পুরোটাই দখল করে ব্যবসা প্রতিষ্ঠান বানানো হয়েছে। ফলে বাধ্য হয়েই আমাদেরকে জীবনের ঝুকি নিয়ে মহাসড়ক দিয়ে যাতায়াত করতে হচ্ছে। বিভিন্ন সময়ে গুরুতর আহত হয়েছে অনেকেই। আমরা চাই যতদ্রুত সম্ভব তারা মহাসড়ক ও ফুটপাত খালি করে দিক।
বোটানি বিভাগের অধ্যাপক আহমেদ ইমতিয়াজ উদ্বেগ প্রকাশ করে বলেন, বিশ্ববিদ্যালয়ের সামনের রাস্তা। এ রাস্তা দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, সাধারণ পথচারীরা যাতায়াত করেন। কিন্তু দুঃখ লাগে যখন দেখি পুরো ফুটপাত দখল করে ব্যবসা করা হচ্ছে আর মানুষ জীবনের ঝুঁকি নিয়ে মহাসড়ক দিয়ে যাতায়াত করছে। অনেক সময় দূর্ঘটনা ঘটছে। অনেকেই আহত হচ্ছে। এবিষয়ে বিভিন্ন সময়ে কর্তপক্ষের সাথে দীর্ঘদিন থেকে যোগাযোগ করেছি কোনো ফল পায়নি। আশা করছি বর্তমানে যারা দায়িত্বে আছেন তারা অতীব গুরুত্বের সাথে দেখবেন।
এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, বিষয়টি আমাদের নজরে এসেছে। আমরা শিক্ষার্থীদের ঝুঁকির মধ্যে রাখতে চাই না। এবিষয়ে নজর প্রশাসনের সাথে যোগাযোগ করে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।
সড়ক বিভাগ রাজশাহীর (সওজ) নির্বাহী প্রকৌশলী আব্দুল হাকিম বলেন, বিষয়টি আসলেই দুঃখজনক। এ বিষয়ে সিটি করপোরেশনের সাথে যোগাযোগ করে কার্যকারী ব্যবস্থা গ্রহণ করবো।
 

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…