logo

সময়: ০২:২৭, রবিবার, ১৬ জুন, ২০২৪

২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ০২:২৭ অপরাহ্ন

সর্বশেষ খবর

রাজশাহীতে বৃক্ষ হত্যার প্রতিবাদে শোক সভা অনুষ্ঠিত  হাঁস-মুরগীর খাদ্যে ক্যান্সার সৃষ্টিকারী ক্রোমিয়াম(ঈৎ) ব্যবহার হচ্ছে মর্মে অভিযোগ পাওয়ায় রংপুর জেলার ৩টি প্রতিষ্ঠান থেকে ৭টি নমুনা পরীক্ষণের জন্য ঢাকায় প্রেরণ রংপুর জেলার পীরগঞ্জ এর চতরা হাটে অবৈধভাবে নকল ও নিম্নমানের বসুন্ধরা ব্রান্ডে গমের ভূষি উৎপাদন, বিক্রয়-বিতরণ করায় প্রতিষ্ঠানের স্বত্তাধিকারীদ্বয়ের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের  বাংলাদেশ সম্মিলিত ডিপ্লোমা চিকিৎসক পরিষদ (নোয়াখালী) শপথ বাক্য অনুষ্ঠান অনুষ্ঠিত। চুয়েটে ”উচ্চ শিক্ষা ও গবেষণা" শীর্ষক সেমিনার ও ইটিই বিভাগের ১৮ ব্যাচের বিদায়ী অনুষ্ঠান সম্পন্ন  ট্রান্স ফ্যাটমুক্ত নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে  

রংপুরে বিএসটিআই’র উদ্যোগে পালিত হয়েছে বিশ^ মেট্রোলজি দিবস

Ekattor Shadhinota
২০ মে, ২০২৪ | সময়ঃ ১০:৩৪
photo
রংপুরে বিএসটিআই’র উদ্যোগে পালিত হয়েছে বিশ^ মেট্রোলজি দিবস

রংপুরে বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুর এর উদ্যোগে পালিত হয়েছে বিশ্ব মেট্রোলজি দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় হলো We measure today for a sustainable tomorrow অর্থাৎ ‘টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে আজকের পরিমাপ’। দিবসটি উপলক্ষে ২০ মে ২০২৪ খ্রিঃ, সকাল ১১.০০ ঘটিকায় রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) জনাব মোঃ আবু জাফর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ পুলিশ কমিশনার (সিটিএসবি) জনাব মোঃ আবু বকর সিদ্দীক, বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জের পুলিশ সুপার জনাব মোঃ হুমায়ুন কবির, রংপুর মেটোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি জনাব মোঃ রেজাউল ইসলাম মিলন এবং রংপুর ক্যাবের সভাপতি জনাব মোঃ আব্দুর রহমান। অনুষ্ঠানটির সভাপতিত্ব করবেন রংপুরের সুযোগ্য জেলা প্রশাসক জনার মোহাম্মদ মোবাশে^র হাসান। স্বাগত বক্তব্য ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুর এর উপপরিচালক ও অফিস প্রধান জনাব মফিজ উদ্দিন আহ্মাদ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, পরিমাপ যেন সঠিক পাওয়া যায় সে লক্ষ্যে মানুষের সচেতনতা বৃদ্ধিতে ব্যপক প্রচারনা চালাতে হবে। যার যার অবস্থান থেকে কাজ করতে হবে এবং সেক্ষেত্রে সকলের সহযোগীতা প্রয়োজন। খাবারের মান যথাযথ হওয়ার বিষয়ে তিনি গুরুত্ব আরোপ করেন। বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুরের উপপরিচালক (মেট্রোলজি) ও বিভাগীয় অফিস প্রধান জনাব মফিজ উদ্দিন আহ্মাদ বলেন, মানসম্মত পণ্য, সঠিক ওজন ও পরিমাপের নিশ্চয়তা বিধান করে সেবা প্রদান একটি গুরুত্বপূর্ণ বিষয়। মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প, ২০২১ অনুযায়ী বাংলাদেশ ইতোমধ্যে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে। রূপকল্প ২০৪১ অনুযায়ী বাংলাদেশ শিল্প সমৃদ্ধ উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় দেশ এগিয়ে যাচ্ছে। ক্যাব সভাপতি জনাব মোঃ আব্দুর রহমান আচার, জুস পরীক্ষা করে ব্যবস্থা গ্রহণের জন্য বিএসটিআই’কে অনুরোধ জানান। তিনি বিএসটিআই, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, ভোক্তা অধিকার কর্তৃপক্ষ এবং ক্যাব যৌথভাবে কাজ করলে ভেজাল খাদ্যের বিরুদ্ধে কার্যক্রম আরোও ফলপ্রুসু হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। জনাব মোঃ রেজাউল ইসলাম মিলন বলেন, শিল্প কারখানা তৈরীর জন্য উদ্দ্যোক্তা সৃষ্টি করতে হবে। এ অঞ্চলে কোন কারখানা বন্ধ না করে নতুন বিনিয়োগ কিভাবে সৃষ্টি করা যায় সে ব্যাপারে সবাইকে সচেষ্ট হতে হবে। জনাব মোঃ হুমায়ন কবির বলেন, জাতীয় প্রতিষ্ঠান হিসেবে বিএসটিআই’র ভুমিকা ব্যাপক। তিনি বিএসটিআই, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, ভোক্তা অধিকার কর্তৃপক্ষ, পুলিশ এবং ক্যাব একযোগে টাস্কফোর্স টীম গঠন করে কাজ করার প্রস্তাব দেন। তিনি বিএসটিআই’র হট নম্বর ১৬১১৯ এ ব্যপক প্রচারণার জন্য অনুরোধ জানান। জনাব মোঃ আবু বকর সিদ্দীক বলেন, টেকসই উন্নয়নের জন্য যার যার অবস্থানে থেকে পরিমাপে সঠিকতা নিশ্চিত করতে হবে। সভাপতি মহোদয় তার বক্তব্যে বলেন, ২০৪১ সালে উন্নত বাংলাদেশ বিনির্মানে মান সম্পন্ন খাবরের উৎপাদন নিশ্চিত করতে হবে। সরকারী কর্মচারীদের শুধু চাকরির খাতিরে নয়, ভোক্তা হিসেবে নিরাপদ খাদ্য ও সঠিক পরিমাপের জন্য  কাজ করে যেতে হবে। 
     উক্ত আলোচনা অনুষ্ঠানে রংপুর বিভাগের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ, সরকারী/বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ এবং শহরের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 
 

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…