logo

সময়: ০৯:০৮, বুধবার, ০১ মে, ২০২৪

১৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ০৯:০৮ অপরাহ্ন

সর্বশেষ খবর

আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে আন্তঃবিশ্ববিদ্যালয় গাড়ি চালক ফেডারেশনের বাণী  জাতীয় বিশ^বিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত রাজশাহীতে বিপুল পরিমান গাঁজা-সহ মাদক কারবারী গ্রেফতার বিভিন্ন প্রতিষ্ঠানকে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে ৪০ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা; জরিমানা প্রদানে ব্যর্থ হওয়ায় একটি প্রতিষ্ঠানের দুইজনকে ০১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান। মানসিক ভারসাম্যহীন মহিলাকে ধর্ষণ'' শীর্ষক চাঞ্চল্যকর ধর্ষণ মামলার একমাত্র পলাতক আসামি ফিরোজ শেখ’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০। রাজধানীর উত্তরা পশ্চিম এলাকা হতে ৪০৬ ক্যান বিয়ারসহ ০১ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে

জয়পুরহাট চিনিকলে ৬১তম মাড়াই মৌসুম শুরু,৭৩৯শ কোটি টাকা লোকসানের বোঝা মাথায়!!

zahurul islam
৩০ ডিসেম্বর, ২০২৩ | সময়ঃ ০৯:২০
photo
জয়পুরহাট চিনিকলে ৬১তম মাড়াই মৌসুম শুরু,৭৩৯শ কোটি টাকা লোকসানের বোঝা মাথায়!!

মোঃ জহুরুল ইসলাম, জয়পুরহাটঃ ৩০ ডিসেম্বর ২০২৩ ইং
দেশের অন্যতম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান ২০২৩-২৪ মাড়াই মৌসুমে ৭৩৯'শ কোটি টাকা পুজ্জীভূত লোকসানের বোঝা মাথায় নিয়ে জয়পুরহাট চিনিকলের ৬১ তম আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে। শুক্রবার দুপুরে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান শেখ শোয়েবুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ডোঙ্গায় আখ ফেলে আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মোঃ আখলাছুর রহমান।

এই অর্থ বছরে ২ হাজার ২৪ একর জমি থেকে ৩৫ হাজার ১৭০ মেট্রিক টন  আখ মাড়াই এর লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। এতে চিনি আহরনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬.০২ মেট্রিক টন। গত মৌসুমে ১ হাজর ৮০০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্য মাত্রা থাকলেও উৎপাদন হয়েছে ১১শ ৯২ মেট্রিক টন চিনি। বর্তমানে চিনিকলে ২ কোটি টাকা মূল্যের  ৫শ ৮৭ দশমিক ৯১২ মেট্রিক টন চিটাগুড়  এবং ৮ লাখ টাকা মূল্যের  ৬ দশমিক ৪৪০ মেট্রিক টন চিনি অবিক্রিত রয়েছে।

জয়পুরহাট চিনিকল ১৯৬০ সালে প্রায় ২১৬ একর জমির উপর ২৪৭কোটি টাকা ব্যয়ে স্থাপিত হয় জেলার একমাত্র ভারী শিল্প প্রতিষ্ঠান। চিনি উৎপাদন শুরু হয় ১৯৬৩ সালে। এরপর থেকেই এ জেলা ও আশে-পাশের জেলা গুলোতে কৃষকরা ব্যাপক আখ চাষ শুরু করে। চিনি উৎপাদনে এই সুগার মিলটি ছিল দেশের শীর্ষে। বর্তমানে আখের অভাবে প্রতিষ্ঠানটি ক্রমাগত লোকসান গুনেই চলেছে। গত মৌসুমে চিরিকলটি চালু ছিল মাত্র ১৯ দিন। অথচ এক সময় চিনিকলটি ৪ থেকে ৫ মাস পর্যন্ত আখ মাড়াই চলতো। কিন্তু এখন জেলার একমাত্র ভারী এ শিল্প-প্রতিষ্ঠাটি বিপুল পরিমান লোকসানে বন্ধের উপক্রম।

জয়পুরহাটের স্থানীয় কৃষকরা জানান, আখ চাষ করতে ১২ থেকে ১৪ মাস সময় লাগে কিন্তু একই সময়ে সেই জমিতে তিন-চারটি ফসল চাষ করা যায়, লাভও বেশি হয়। ধান, আলু , সরিষা-সহ অন্যান্য ফসল চাষ করলে উত্তোলণের পর হাট বাজারে বিক্রি করলে সাথে-সাথে টাকা পাওয়া যায়। সেই তুলনায় আখের দাম কম ও সময় বেশি লাগায় আখ চাষ করলে লোকসান হয়। ফলে আখ চাষে আগ্রহ হারাচ্ছে কৃষকরা।

জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আখলাছুর রহমান বলেন, আখ চাষকে লাভবান করতে আখের সাথে সাথী ফসল হিসেবে অন্য ফসল চাষের পরামর্শ দেওয়া হচ্ছে। গত মৌসুমে আখের মূল্য ১৮০ টাকা মণ ছিল। এবার প্রতিমণ ২২০ টাকা নির্ধারণ করা হয়েছে। আখ চাষে উদ্বুদ্ধ করতে স্থানীয় কৃষকদের বিভিন্ন প্রশিক্ষণ সহ এবার ২কোটি ৮৭ হাজার টাকা ঋণ সহায়তা দেওয়া হয়েছে। 

জয়পুরহাটের স্থানীয় কৃষি বিভাগ থেকেও আখের সাথে সাথী ফসল হিসাবে বিভিন্ন রবিশস্য উৎপাদন করতে পরামর্শ দেওয়া হচ্ছে। চিনিকলটি টিকিয়ে রাখতে মিল কর্তৃপক্ষ এবং স্থানীয় কৃষি বিভাগ বিভিন্ন কর্মসূচি হাতে দিয়েছে। এক্ষেত্রে কৃষকরা এগিয়ে আসছে আমরা বেশ সাড়া পাচ্ছি।
 

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…