কুবির নৃবিজ্ঞান বিভাগের নবীনবরণ ও প্রবীণ বিদায় অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | 71shadhinota.com
আপডেট : ০৬ সেপ্টেম্বর, ২০২২
কুবির নৃবিজ্ঞান বিভাগের নবীনবরণ ও প্রবীণ বিদায় অনুষ্ঠিত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সংগঠন এনথ্রোপলজি সোসাইটি কর্তৃক আয়োজিত ‘‘নরবীনবরণ ও প্রবীণ বিদায়’’ অনুষ্ঠিত হয়েছে। গত ৩১ আগস্ট শুরু হয়ে গতকাল সোমবার (৫ সেপ্টেম্বর) মুক্তমঞ্চে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা, নবীনবরণ ও প্রবীণ বিদায় এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়েছে নৃবিজ্ঞান সপ্তাহ ২০২২। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির, মাননীয় ট্রেজারার প্রফেসর ড. মোঃ আসাদুজ্জামান এবং প্রক্টর কার্জী ওমর সিদ্দিকী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান এন এম রবিউল আউয়াল চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন বলেন, সপ্তাহ ব্যাপী অনুষ্ঠিত নৃবিজ্ঞান বিভাগের প্রোগ্রামে অনেকগুলো ইভেন্ট ছিল। প্রোগ্রামটি সফলভাবে সম্পন্ন হয়েছে। এ জন্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের ধন্যবাদ জানাচ্ছি। নৃবিজ্ঞান মানুষ ও মানব সমাজ নিয়ে গবেষণা করে থাকে। সেক্ষেত্রে তারা সমাজে অনেক দিকে অবদান রাখতে পারে। যারা নতুন এসেছো, তোমরা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে থাকবে এবং লেখাপড়ার প্রতি মনোযোগী হবে। আজ শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে যে বন্ধন দেখলাম তার ধারাবাহিকতা বজায় রাখবে। আর যারা বিদায় নিয়ে যাচ্ছো, বিদায় অবশ্যই বেদনার তবে এটি তোমাদের বিদায় নয়। তোমরা সফলভাবে তোমাদের শিক্ষাজীবন শেষ করেছো। তোমরা ফিজিক্যালি আমাদের থেকে দূরে থাকলেও মনের দিক থেকে সবসময় আমাদের কাছেই থাকবে। এখন তোমরা কর্মক্ষেত্রে প্রবেশ করবে। তোমরা তোমাদের মেধা ও কর্মের মাধ্যমে দেশের অর্থনীতিতে বড় অবদান রেখে বিশ্ববিদ্যালয়ের সম্মান অক্ষুন্ন রাখবে। নিজ বিভাগের সাথে যোগাযোগ রাখবে এবং বিভাগের উন্নয়নে সহযোগিতার হাত বাড়িয়ে দিবে।

উল্লেখ্য, গত ৩১ আগস্ট শুরু হওয়া নৃবিজ্ঞান সপ্তাহে ক্রিকেট, ফুটবল, লুডু, ক্যাারাম, দাবা, বালিশ খেলাসহ বির্ভিন্ন ধরনের আয়োজন ছিল।