ওডেসা বন্দরের কাছে আবারও ক্ষেপণাস্ত্র হামলা চালাল রাশিয়া

নিউজ ডেস্ক | 71shadhinota.com
আপডেট : ২৭ জুলাই, ২০২২
ওডেসা বন্দরের কাছে আবারও ক্ষেপণাস্ত্র হামলা চালাল রাশিয়া

 অনলাইন ডেস্ক :-  ফের দক্ষিণ ইউক্রেনে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। এ হামলা চালানোয় রাশিয়াকে আরও একবার ‘সন্ত্রাসী’ বলে আখ্যা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি।
দুদিন আগেই দক্ষিণ ইউক্রেনের ওডেসা বন্দরের কাছে হামলা চালিয়েছিল রাশিয়ার সেনারা। মঙ্গলবার ফের সেখানে লাগাতার ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয় বলে অভিযোগ।  
ওডেসার ঘটনার ভিডিও প্রকাশ করেছেন ইউক্রেনের সেনারা। সেখানে দেখা যাচ্ছে, একের পর এক বিস্ফোরণ হচ্ছে। ভেঙে পড়ছে ভবন।  
ইউক্রেনের সেনার দাবি, ঘটনায় দুটি বেসামরিক ভবনের বিপুল ক্ষতি হয়েছে। আশপাশের অঞ্চলেও বিস্ফোরণের প্রভাব পড়েছে। তবে প্রাণহানির কোনো খবর এখনো পর্যন্ত মেলেনি। ধ্বংসাবশেষ সরিয়ে তা দেখা হচ্ছে।
ইউক্রেনের সেনা ফেসবুকে একটি পোস্ট দিয়ে খবরটি প্রথম প্রকাশ করে। এর পর স্থানীয় প্রশাসন খবরের সত্যতা স্বীকার করে। 
মঙ্গলবার রাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দৈনিক ভিডিওবার্তায় ফের ক্ষেপণাস্ত্র হামলার ভিডিও প্রকাশ করেন। তিনি বলেন, নিরাপরাধ মানুষদের ওপর রাশিয়া যে আক্রমণ চালাচ্ছে তা আরও একবার স্পষ্ট হলো। আরও একবার প্রমাণিত হলো, রাশিয়া একটি সন্ত্রাসী রাষ্ট্র। এদিন ফের বিশ্বের নেতাদের কাছে জেলেনস্কি আবেদন করেছেন, রাশিয়াকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে ঘোষণা করা হোক। 
পেন্টাগনের একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, বেশ কিছু দিন আগেই আমেরিকা একটি চুক্তিতে সই করেছে। যাতে বলা হয়েছে, মার্কিন হাসপাতালে ইউক্রেনের আহত সেনাদের চিকিৎসা করা যাবে। বস্তুত আমেরিকার বাইরে জার্মানিতে ফ্রাঙ্কফুর্টের কাছে মার্কিন সেনাঘাঁটি আছে। সেখানে মার্কিন সেনা হাসপাতালও আছে। সেখানেই ইউক্রেনের আহত সেনাদের নিয়ে এসে চিকিৎসা করার কথা বলা হয়েছে। 
এদিকে বার্লিন জানিয়েছে, আরও জার্মান অস্ত্র ইউক্রেনে পৌঁছে গেছে। দুটি মার্স, দুই রকেট লঞ্চার এবং তিনটি হাউইৎজার পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তারা। আগেই ইউক্রেনকে এই অস্ত্র দেওয়ার অঙ্গীকার করেছিল জার্মানি। নতুন অস্ত্রের মধ্যে বেশ কিছু অ্যান্টি এয়ারক্রাফট ক্ষেপণাস্ত্রও আছে।