নেভাদায় জয়ের পর যুক্তরাষ্ট্রের সিনেট ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে

নিউজ ডেস্ক | 71shadhinota.com
আপডেট : ১৩ নভেম্বর, ২০২২
ফাইল ছবি

আন্তর্জাতিক   :-নেভাদায় অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জয়ের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের সিনেটে ডেমোক্র্যাটিক পার্টি তাদের নিয়ন্ত্রণ ধরে রাখতে যাচ্ছে। ধরে নেওয়া হচ্ছে, সিনেটর ক্যাথরিন করটেজ মাস্তো তার রিপাবলিকান প্রতিপক্ষ এডাম ল্যাক্সাল্টকে পরাজিত করতে যাচ্ছেন। ল্যাক্সাল্ট ছিলেন ডোনাল্ড ট্রাম্পের মনোনীত একজন প্রার্থী।  
এই ফলাফলের মাধ্যমে দেখা যাচ্ছে সিনেটে ডেমোক্র্যাটদের আসন সংখ্যা গিয়ে দাঁড়ালো ৫০এ, আর অন্যদিকে রিপাবলিকানদের আসন সংখ্যা এখন ৪৯। অন্যদিকে জর্জিয়ার সিনেট আসনের নির্বাচনে কোনো প্রার্থীই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সেখানে আগামী ৬ ডিসেম্বর পুনরায় হবে নির্বাচন। তবে প্রতিনিধি পরিষদে রিপাবলিকান পার্টি একক সংখ্যাগরিষ্ঠতার খুব কাছে পৌঁছে গেছে। খবর বিবিসির।  
এদিকে, নেভাদার ফলাফলের পর সিনেটে এই বিজয়কে জো বাইডেনের দলের অন্যতম অর্জন বলে ধরে নেওয়া হচ্ছে। ফলাফলের ধারায় দেখা যাচ্ছে, ছয় বছর আগে প্রথম ল্যাটিনা হিসেবে সিনেট সদস্য নির্বাচিত ক্যাথরিন করটেজ মাস্তো নেভাদার এই আসনের হাড্ডাহাড্ডি লড়াইয়ে ডোনাল্ড ট্রাম্প মনোনীত রিপাবলিকান প্রার্থী এডাম ল্যাক্সাল্টকে পরাজিত করেছেন। এর ফলে হাউসের উচ্চকক্ষে তাঁর দল সামান্য ব্যবধানে একক সংখাগরিষ্ঠতা পাচ্ছে। 
আরও গুরুত্বপূর্ণ হচ্ছে যে প্রতিনিধি পরিষদের নির্বাচনে ডেমোক্র্যাটদের তৎপরতা। সেখানে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা পেলেও যা ভাবা হয়েছিল তার চাইতে অনেক কম ব্যবধানে জয়ী হয়েছে তারা। 
যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে সাধারণত বিরোধী দলের প্রতিই জনসাধারণের সমর্থন আসে। তবে ২০০২ সালে জর্জ উইলিয়াম বুশের নেতৃত্বে উভয় কক্ষে বিজয়ের পর এটাই গত ২০ বছরের মধ্যে রিপাবলিকান পার্টির সবচেয়ে ভালো ফলাফল।