logo

সময়: ০৮:৩২, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ০৮:৩২ অপরাহ্ন

সর্বশেষ খবর

মাদক মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি মোঃ হাসানুজ্জামান @হাছান(৪২), গ্রেফতার করেছে র‌্যাব-২ ও র‌্যাব-৬। অবৈধভাবে চাঁদা উত্তোলন করাকালে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা হতে ০৪ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করেছে র‌্যাব-১০। ‘বিদেশে কর্মী প্রেরণে রিক্রুটিং এজেন্সিকে মানবিক হওয়ার আহ্বান’-প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ও ক্ষুদে ডাক্তার কার্যক্রম উপলক্ষে মসিকের এডভোকেসী সভা প্রেমিকার বাড়ির সামনে বিষপাণে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য গোবিন্দগঞ্জে পবিত্র কোরআন শরীফ পোড়ানোর দায়ে গ্রেফতার-১

মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদ

Ekattor Shadhinota
০৯ জুলাই, ২০২২ | সময়ঃ ১১:৩৮
photo
ফাইল ছবি

আন্তর্জাতিক  :-মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে আজ উদযাপিত হচ্ছে ঈদুল আজহা। আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কোরবানি দিচ্ছেন মুসলিমরা।
ফজরের নামাজের পর সৌদি আরবের মুজদালিফা থেকে মিনায় যাচ্ছেন হাজিরা। শয়তানকে পাথর ছোড়ার পর, পশু কোরবানি দেবেন তারা। এরপর মক্কায় ফিরে, হাজরে আসওয়াদ থেকে শেষবারের মতো তাওয়াফ করবেন হাজিরা।
 বিশ্বের সব মুসলমানদের ঈদ শুভেচ্ছা জানিয়েছেন, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।
হিজরি বর্ষপঞ্জিতে শেষ মাস জিলহজের দশম দিনে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হয় মুসলিমদের দ্বিতীয় বৃহৎ উৎসব ঈদুল আযহা।
চাঁদ দেখা সাপেক্ষে গত ২৯ জুন সৌদি আরবের সুপ্রিম কোর্ট ৯ জুলাই ঈদুল আজহার তারিখ ঘোষণা করে। সৌদি আরবের সঙ্গে মিলিয়েই ঈদ উদযাপিত হয় প্রায় সব দেশে।
শুক্রবার জিলহজ মাসের নবম দিনে আরাফাত ময়দানে সম্পন্ন হয়েছে মুসলিম বিশ্বের সর্ববৃহৎ মিলনমেলা পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। নিয়ম অনুসারে পরদিন জামারাতে শয়তানের প্রতীকে পাথর ছুড়ে, তারপর পশু কোরবানি করে ঈদ উদযাপন করেন হাজিরা এবং সেই সঙ্গে সৌদি আরবসহ বেশির ভাগ মুসলিম দেশ।
তবে বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ কয়েকটি দেশে ঐতিহ্য অনুযায়ী ঈদ অনুষ্ঠিত হবে এক দিন পর।

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…