logo

সময়: ০৮:২৩, শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১

১০ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ, ০৮:২৩ পূর্বাহ্ন

সর্বশেষ খবর

দেড় লাখ মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশ বিকেলে

Ekattor Shadhinota
২৫ মার্চ, ২০২১ | সময়ঃ ১১:৪১
photo
ফাইল ছবি

নিজস্ব  প্রতিনিধি: -অবশেষে মুক্তিযোদ্ধাদের নির্ভুল তালিকা প্রকাশ করতে যাচ্ছে সরকার। বৃহস্পতিবার বিকেলে ৪টায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের তৈরি করা বীর মুক্তিযোদ্ধা ও শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রকাশ করবেন।
জানা গেছে, আজ প্রকাশিতব্য এই তালিকা পূর্ণাঙ্গ নয়। এরপর আরেক দফা বীর মুক্তিযোদ্ধা ও শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রকাশ করার পরিকল্পনা রয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের।
প্রথম পর্যায়ে প্রায় ১ লাখ ৪৮ হাজার প্রকৃত বীর মুক্তিযোদ্ধাদের নাম। পাশাপাশি ১৮৬ জন শহীদ বুদ্ধিজীবীর তালিকাও প্রকাশ করা হবে।
মন্ত্রণালয় সূত্র জানায়, বীর মুক্তিযোদ্ধা ও শহিদ বুদ্ধিজীবীদের তালিকার প্রথম পর্যায়ে শুধু বেসামরিক তালিকায় থাকা মুক্তিযোদ্ধাদের নাম প্রকাশ করা হবে না। এ ছাড়া জামুকার সুপারিশবিহীন যে বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই চলছে, তাদের নামও তালিকায় থাকছে না। বেসামরিক গেজেটে অন্তর্ভুক্ত ৩৯ হাজার ২৪৫ জন বীর মুক্তিযোদ্ধা রয়েছেন, এর মধ্যে ১ হাজার ৬৩১ জন বিভিন্ন বাহিনীর।
প্রসঙ্গত, ২০১৭ সালে মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ের প্রক্রিয়া শুরু হয়। কিন্তু পুরো প্রক্রিয়ায় ব্যাপক অনিয়মের অভিযোগ ওঠায় শেষ পর্যন্ত নতুন তালিকা প্রকাশ স্থগিত করতে হয় সরকারকে। এখনো সেই যাচাই–বাছাই প্রক্রিয়া চলমান।

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…