logo

সময়: ০৬:১৭, মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ০৬:১৭ অপরাহ্ন

সর্বশেষ খবর

সূচকের বড় পতনে পুঁজিবাজারে চলছে লেনদেন

Ekattor Shadhinota
২৫ অক্টোবর, ২০২১ | সময়ঃ ১১:১১
photo

নিজস্ব  প্রতিনিধি:   -সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৫ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে।  
ডিএসই ও সিএসই সূত্র এ তথ্য জানায়।
সোমবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টার দিকে ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬০ পয়েন্ট কমে ৬ হাজার ৯৪৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই ৩০ সূচক ৩৭ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৭৭ ও ২৬৬০ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৯০ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
একই সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৭টির, কমেছে ২১৪টির এবং অপরির্বতিত রয়েছে ৪৫টি শেয়ার।
এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, অরিয়ন ফার্মা, ডেল্টা লাইফ, লাফার্জহোলসিম, স্কয়ার ফার্মা, জেনেক্স, বেক্সিমকো ফার্মা, আইএফআইসি ব্যাংক, বিএটিবিসি, সাইফ পাওয়ার, সামিট পাওয়ার  এনআরবিসি ব্যাংক ও জেনেক্স।
এর আগে  লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসই’র সূচক কমে ২৮ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ২২ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৫৫ পয়েন্ট কমে ৬ হাজার ৯৫০ পয়েন্টে অবস্থান করে।
অন্যদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টার দিকে সিএসই’র সিএএসপিআই সূচক ১২৮ পয়েন্ট কমে ২০ হাজার ৪৪২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।
এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের ১৭টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৫৭টির। অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানি শেয়ারের দর।

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…