logo

সময়: ০২:১৩, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ০২:১৩ পূর্বাহ্ন

সর্বশেষ খবর

চট্টগ্রাম যুদ্ধ সমাধিতে ভারতীয় হাই কমিশনের শ্রদ্ধা

Ekattor Shadhinota
১৭ অক্টোবর, ২০২১ | সময়ঃ ১২:২৭
photo
ফাইল ছবি

নিজস্ব প্রতিনিধি: -চট্টগ্রাম যুদ্ধ সমাধিতে ভারতীয় হাই কমিশন-ঢাকার প্রতিনিধিরা এবং চট্টগ্রামের ভারতীয় সহকারী হাই কমিশনার দ্বিতীয় বিশ্বযুদ্ধে কমনওয়েলথ দেশগুলোর হয়ে লড়াই করে মৃত্যুবরণকারী ভারতীয় সৈন্যদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।
রোববার (১৭ অক্টোবর) সকালে চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী এবং ভারতের দুই ডিফেন্স কর্মকর্তা শ্রদ্ধা নিবেদন করেন।
চট্টগ্রামের গভীর নৌ-বন্দর আরাকানে অপারেশন পরিচালনার জন্য একটি উৎকৃষ্ট ঘাঁটি এবং একটি উল্লেখযোগ্য হাসপাতাল কেন্দ্র ছিল। মূলত হাসপাতালের কর্মীদের জন্য তৈরি সমাধিস্থলটি বেশ কয়েকটি বিচ্ছিন্ন স্থান থেকে মরদেহ সৎকারের জন্য সম্প্রসারণ করা হয়েছিল। এখানে ৭৫১টি যুদ্ধসমাধি রয়েছে, এর মধ্যে ১৪ জন নাবিক, ৫৪৫ জন সৈন্য এবং ১৯৪ জন বিমানবাহিনীর সদস্য রয়েছেন।  
এছাড়াও এই যুদ্ধ সমাধিতে ৪টি বিশ্বযুদ্ধের নয় এমন সমাধিও রয়েছে। এখানে যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পূর্ব আফ্রিকা, পশ্চিম আফ্রিকা, বার্মা (মিয়ানমার), নেদারল্যান্ডস, জাপান এবং অবিভক্ত ভারতের সৈন্যদের সমাধি রয়েছে। অবিভক্ত ভারতের ২১৪ জনের সমাধির মধ্যে ১০ জনের বেশি রয়েছেন যারা বর্তমান বাংলাদেশের অধিবাসী।
এসকল ব্যক্তিরা ১৯৩৯ থেকে ১৯৪৫ পর্যন্ত অক্ষশক্তির বিরুদ্ধে যুদ্ধে তাদের জীবন উৎসর্গ করেছিলেন। সমাধিস্থলের প্রবেশদ্বারে চট্টগ্রাম স্মৃতিসৌধ রয়েছে যা রয়্যাল ইন্ডিয়ান নেভি এবং মার্চেন্ট নেভির ৬ হাজার ৪৬৯ জন নাবিকদের স্মরণ করে, যারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সমুদ্রে নিখোঁজ হয়ে গিয়েছিলেন।
ভারতীয় হাই কমিশন জানিয়েছে, ভারত যখন স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করছে, তখন শ্রদ্ধার সঙ্গে সেসব সাহসী নারী-পুরুষদের স্মরণ করছে যারা আগামীর জন্য নিজেদের বর্তমানকে বিসর্জন করেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভারতীয়দের আত্মত্যাগ মিত্র দেশগুলোর বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ভারতীয় সৈন্যরা যুদ্ধের সমস্ত ক্ষেত্রে নিজেদের যোগ্যতার স্বাক্ষর রেখেছিল।

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…