logo

সময়: ০৬:৪৩, শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ০৬:৪৩ পূর্বাহ্ন

সর্বশেষ খবর

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষ ভর্তির আবেদনের ২য় মেধা তালিকা প্রকাশ   মাদক মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি মোঃ হাসানুজ্জামান @হাছান(৪২), গ্রেফতার করেছে র‌্যাব-২ ও র‌্যাব-৬। অবৈধভাবে চাঁদা উত্তোলন করাকালে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা হতে ০৪ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করেছে র‌্যাব-১০। ‘বিদেশে কর্মী প্রেরণে রিক্রুটিং এজেন্সিকে মানবিক হওয়ার আহ্বান’-প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ও ক্ষুদে ডাক্তার কার্যক্রম উপলক্ষে মসিকের এডভোকেসী সভা প্রেমিকার বাড়ির সামনে বিষপাণে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য

ঘুমের অপর নাম জীবন!

Ekattor Shadhinota
১৯ মার্চ, ২০২১ | সময়ঃ ১২:১৭
photo
ফাইল ছবি

লাইফস্টাইল ডেস্ক   :-আমরা জানি পানির অপর নাম জীবন। বেঁচে থাকতে হলে আমাদের যেমন পানির প্রয়োজন-খাদ্যের প্রয়োজন তেমনি ঘুমও সমান গুরুত্বপূর্ণ আমাদের সুস্থভাবে বেঁচে থাকার জন্য।
বিশ্বে ১৯ মার্চ পালন করা হয় ঘুম দিবস।  
আসুন ঘুম দিবসে জেগে জেগে ঘুম নিয়ে কিছু তথ্য জেনে নেই: 
শিশুদের ঘুম নিয়ে যারা চিন্তায় থাকেন-জেনে নিন, কোন বয়সে শিশুর কতটুকু ঘুমাতে হবে-সম্প্রতি যুক্তরাষ্ট্রের একাডেমি অব স্লিপ মেডিসিনের একটি বিশেষজ্ঞ প্যানেল শিশুদের প্রয়োজনীয় ঘুমের গাইডলাইন দিয়েছে। গাইডলাইনটিতে বলা হয়-৪ থেকে ১২ মাস বয়সের শিশুর প্রতিদিন ১২ থেকে ১৬ ঘণ্টা ঘুমাবে। এক  থেকে ২ বছরের শিশুর গড়ে ১১ থেকে ১৪ ঘণ্টা প্রয়োজন। শিশুর বয়স যদি ৩ থেকে ৫ বছর হয়, তাহলে তাকে ১০ থেকে ১৩ ঘণ্টা ঘুমাতে হবে। আর ৬ থেকে ১২ বছরের শিশুর জন্য  ৯ থেকে ১২ ঘণ্টা।  
নারী-পুরুষ সবাই সারাদিন বিভিন্ন কাজে ব্যস্ত থাকেন। তাদেরও পর্যাপ্ত ঘুম প্রয়োজন। কিন্তু জানেন কি? যুক্তরাজ্যে এক গবেষণায় বিশেষজ্ঞরা বলেন, ‘জটিল’ মস্তিষ্কের কার্যকলাপের জন্য পুরুষের চেয়ে নারীর বেশি ঘুম দরকার। আর সময়টা হচ্ছে ২০ মিনিট। পুরুষের চেয়ে নারীর অন্তত ২০ মিনিট বেশি ঘুমানো প্রয়োজন। কারণ দিনের বেলা নারীদের মস্তিষ্ক বেশি কাজ করে।  
অনেকেই কমবেশি ঘুম না হওয়ার সমস্যায় থাকেন, এই অবস্থা থেকে মুক্তি পেতে চেষ্টা করে দেখতে পারেন ৪-৭-৮ থেরাপি। এটি আসলে নিঃশ্বাসের ব্যায়াম। মনকে শিথিল করতে ভারতে ইয়োগা সেন্টারগুলো এই পদ্ধতির ব্যবহার করে থাকে। এটি করলে মাত্র ১মিনিটের কম সময়েই ঘুম চলে আসে। যেভাবে নিঃশ্বাসের ব্যায়াম করবেন-

•    প্রথমে ৪ সেকেন্ড নাক দিয়ে শ্বাস নিন
•    এরপর ৭ সেকেন্ড দম ধরে রাখুন। শ্বাস ছাড়বেন না
•    তারপর ৮ সেকেন্ড ধরে মুখ দিয়ে শ্বাস ছাড়ুন
•    এভাবে কয়েক বার করুন এবং ঘুমাতে যান।

দিনে অন্তত আটঘণ্টা ঘুম হলে শরীর-মন সুস্থ থাকে ও মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে। কোনো কারণে টানা কয়েকদিন ঠিকমতো ঘুম না হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কখনোই নিজে নিজে ঘুমের ওষুধ সেবন করা যাবে না।  

 

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…