logo

সময়: ০৬:২১, রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১

১১ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ০৬:২১ পূর্বাহ্ন

সর্বশেষ খবর

করোনায় আরও ৫৮ জনের মৃত্যু

Ekattor Shadhinota
০৯ সেপ্টেম্বর, ২০২১ | সময়ঃ ০৬:১৮
photo
ফাইল ছবি

 নিজস্ব  প্রতিনিধি:- গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৫৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২৬ হাজার ৭৯৪ জনের।
নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ৫৮৮ জন। সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ২৪ হাজার ৮৯০ জনে। মৃত ৫৮ জনের মধ্যে পুরুষ ৩৫ জন ও নারী ২৩ জন।       
বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন তিন হাজার ৬১৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ৬৮ হাজার ২২১ জন।        
সারাদেশে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ৮০০টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৪০টি, জিন এক্সপার্ট ৫৫টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৬০৫টি। এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২৯ হাজার ৪৯৫টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ৫৪১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৯১ লাখ ৭৫ হাজার ৯১২টি।   
এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার আট দশমিক ৭৬ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৬২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ২৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মৃত ৫৮ জনের মধ্যে ঢাকা বিভাগে ২২ জন, চট্টগ্রাম বিভাগে ১৯ জন, রাজশাহী বিভাগে তিনজন, খুলনা বিভাগে পাঁচজন, সিলেট বিভাগে আটজন ও রংপুর বিভাগে একজন রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ৫০ জন ও বেসরকারি হাসপাতালে আটজন মারা গেছেন।   
মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছরের মধ্যে দু’জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দু’জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাতজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৬ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৬ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে সাতজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ছয়জন, ৯১ থেকে ১০০ বছরের একজন ও ১০০ বছরের ঊর্ধ্বে একজন রয়েছেন।       
এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৬৫২ জন ও আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন এক হাজার ৪৫৪ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন তিন লাখ ৭২ হাজার ২৩৪ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন তিন লাখ ২১ হাজার ৪৬১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৫০ হাজার ৭৩৩ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে।

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…