logo

সময়: ০৮:৫৮, শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১

১০ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ, ০৮:৫৮ পূর্বাহ্ন

সর্বশেষ খবর

আহসানউল্লাহ মাস্টারসহ ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার

Ekattor Shadhinota
০৭ মার্চ, ২০২১ | সময়ঃ ১১:৩১
photo
ফাইল ছবি

নিজস্ব প্রতিনিধি: -  জাতীয় পর্যায়ে 'গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ' অবদানের স্বীকৃতি হিসেবে বিশিষ্ট নয় ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার-২০২১ এর জন্য চূড়ান্তভাবে মনোনীত করেছে সরকার।
রোববার (০৭ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়।
স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে পদক পাচ্ছেন- প্রয়াত এ কে এম বজলুর রহমান, শহীদ আহসানউল্লাহ মাস্টার, বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ এবং আখতারুজ্জামান চৌধুরী বাবু।
বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. মৃন্ময় গুহ নিয়োগী, সাহিত্যে মহাদেব সাহা, সংষ্কৃতিতে আতাউর রহমান ও গাজী মাজহারুল আনোয়ার এ পুরস্কার পাচ্ছেন।
সমাজসেবা/জনসেবা ক্যাটাগরিতে পাচ্ছেন অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন এবং গবেষণা ও প্রশিক্ষণে পাচ্ছে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল।  
এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় বেসামরিক পুরস্কার। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে।
বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য বর্তমানে স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার, বেগম রোকেয়া পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও জাতীয় ক্রীড়া পুরস্কার দিয়ে থাকে সরকার।
মন্ত্রিপরিষদ বিভাগ প্রদত্ত বেসামরিক সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার হলো স্বাধীনতা পদক। অন্যান্য সব পুরস্কারের সঙ্গে আগামী বছর (২০২১ সাল) থেকে স্বাধীনতা পুরস্কার অর্থের পরিমাণ বাড়ানো হয়েছে।
মন্ত্রিপরিষদ বিভাগ ২১ নভেম্বর রাষ্ট্রীয় বা জাতীয় পুরস্কারের অর্থের পরিমাণ বৃদ্ধি করে সংশোধিত ‘জাতীয় পুরস্কার/পদক সংক্রান্ত নির্দেশাবলী’ প্রকাশ করে।
সরকারের এ নির্দেশনাবলী অনুযায়ী, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্তদের আগামী বছর থেকে পাঁচ লাখ টাকা করে দেওয়া হবে। আগে দেওয়া হতো তিন লাখ টাকা।
পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য রয়েছে ১৮ ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা ও একটি সম্মাননাপত্র।
সর্বশেষ ২০১৯ সালে ১৩ জন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার দিয়েছে সরকার।  

শেয়ার করুন...

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…